INTERNATIONAL TRANSPORTATION
INTERNATIONAL TRANSPORTATION.
International transportation solutions tailored to your needs. Experience reliable logistics and efficient shipping services worldwide.
Navigate the complexities of international transportation with our expert services. We provide efficient, reliable solutions for all your global shipping needs.
International transportation
পণ্য ক্রয় এবং বিক্রয়:
বিক্রয়ের তিনটি প্রধান প্রকার রয়েছে, যেমন, সরাসরি বিক্রয়, কমিশনে বিক্রয় এবং নিলাম দ্বারা বিক্রয়।
যখন কোন লেনদেন অধ্যক্ষদের দ্বারা সম্পাদিত হয়, অর্থাৎ, যখন পণ্যের মালিক তৃতীয় পক্ষের হস্তক্ষেপ ছাড়াই ক্রেতার কাছে বিক্রি করে, তখন তাকে সরাসরি বিক্রয় বলা হয়;
যখন পণ্যগুলি দালাল বা এজেন্টের মাধ্যমে বিক্রি করা হয়, তখন এটিকে কমিশনে বিক্রয় বলা হয়; এবং যখন পণ্যগুলি একটি নিলামকারী দ্বারা সর্বজনীন বিক্রয়ে সর্বোচ্চ দরদাতার কাছে বিক্রি করা হয়, তখন এটি নিলামের মাধ্যমে বিক্রয়।
বিক্রি হওয়া পণ্যগুলি সেই সময়ে ডেলিভারির জন্য প্রস্তুত হতে পারে, অথবা ভবিষ্যতে কোনও সময়ে ডেলিভারির জন্য বিক্রি হতে পারে।
উভয় ক্ষেত্রেই নিম্নলিখিত অভিব্যক্তিগুলি বিক্রয় এবং ক্রয়ের শর্ত (বা শর্তাবলী) বোঝাতে ব্যবহার করা হয়।(1) গুণমান।
মানের সাথে সম্পর্কিত প্রধান শর্তগুলি নিম্নরূপ: -নমুনা বা প্যাটার্ন।
এই ক্ষেত্রে বিক্রেতা গ্যারান্টি দেয় যে বিতরণ করা পণ্যগুলি সম্পূর্ণরূপে একটি সম্মত নমুনা বা প্যাটার্নের সমান হবে।
"নমুনা" শব্দটি সাধারণত কৃষি বা কাঁচা পণ্যের (উল, তুলা, সিল্ক, গম, বীজ, ইত্যাদি)
নমুনাগুলিতে প্রয়োগ করা হয়; খাদ্য সামগ্রী (মাখন, লার্ড, এবং সি।);
তরল (ওয়াইন, স্পিরিট, তেল, এবং সি।);
আধা-তৈরি জিনিসপত্র (টপস, নয়েল, সুতা, এবং সি।);
এবং কিছু উৎপাদিত জিনিসপত্র (চামড়া, চিনি, এবং সি।)।
"প্যাটার্ন" শব্দটি মূলত সিল্ক, উল, তুলা, এবং অন্যান্য উৎপাদিত জিনিসপত্রের নমুনাগুলিতে প্রয়োগ করা হয়।
স্ট্যান্ডার্ড বা প্রকার।
-একটি "স্ট্যান্ডার্ড" বা "টাইপ" হল একটি নমুনা যা একটি নির্দিষ্ট স্বীকৃত এবং সুপরিচিত মানের প্রতিনিধিত্ব করে, উদাহরণস্বরূপ, তুলা ব্যবসায় "ফাইন ব্রোচ" ব্রোচ (ভারত) জেলায় উত্থিত তুলাকে বোঝায়। লিভারপুল কটন ব্রোকারস অ্যাসোসিয়েশন দ্বারা নির্ধারিত একটি স্ট্যান্ডার্ডে বিক্রি করা "ফাইন" হিসাবে পরিচিত ।
এই শর্তে বিক্রি হওয়া পণ্যগুলি (বেশিরভাগ কৃষি পণ্য) সাধারণত ভবিষ্যতের কিছু সময়ে বিতরণের জন্য হয়। যদি, যখন পণ্যগুলি টেন্ডার করা হয়, সেগুলি মান থেকে নিকৃষ্ট বলে প্রমাণিত হয়, একটি ভাতা, সালিসি দ্বারা নিষ্পত্তি করা হয়।
পরিচিত ব্র্যান্ড, ট্রেড মার্ক, বা বিবরণ, একটি নমুনা বা মান অপ্রয়োজনীয়।
অনুমোদনের অর্থ হল যে ব্যক্তির কাছে পণ্যগুলি অফার করা হয়েছে তার কাছে পরীক্ষার পরে সেগুলি গ্রহণ বা প্রত্যাখ্যান করার বিকল্প রয়েছে।
মূল্য
যখন বিক্রেতার দ্বারা প্রদত্ত নির্দিষ্ট পরিষেবাগুলি পণ্যের মূল্যের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়, তখন সেগুলি নিম্নলিখিত শর্তাবলী দ্বারা নির্দেশিত হয়:-লোকো বলতে বোঝায় যে পণ্যগুলি বিক্রয়ের স্থানে বা যেখানে তারা পড়ে আছে সেখানে সরবরাহ করতে হবে, এইভাবে "লোকো মূম্বাই" এর অর্থ হল পণ্যগুলি মূম্বাই এবিতরণ করা হবে, ক্রেতা প্যাকিং, রেলওয়ে ক্যারেজ, etc.
স্টেশনে বোঝায় রেলওয়ে স্টেশনে বিতরণ করা।
On Rail বোঝায় রেলওয়ে কোম্পানির ট্রাকে রাখা।বিনামূল্যের পাশাপাশি (f.a.s.) বোঝায় যে মূল্যের মধ্যে জাহাজের পাশাপাশি পণ্য (লাইটার বা বার্জে) রাখা পর্যন্ত সমস্ত চার্জ অন্তর্ভুক্ত রয়েছে, যা জাহাজে নেওয়ার জন্য প্রস্তুত।
(বোর্ডে বিনামূল্যে) বোঝায় যে পণ্যের মূল্যের মধ্যে সমস্ত চার্জ (প্যাকিং, রেলওয়ে ক্যারেজ, ডক বকেয়া বা লাইটারেজ, ) অন্তর্ভুক্ত রয়েছে এবং পণ্যগুলি জাহাজে রাখা পর্যন্ত।
(খরচ এবং মালবাহী) বোঝায় যে মূল্যের মধ্যে পণ্যের খরচ, প্যাকিং, বন্দরে রেলওয়ে ক্যারেজ, ডক বকেয়া, লাইটারেজ, বা অন্যান্য শিপিং চার্জ, লেডিং বিলের খরচ এবং জাহাজের গন্তব্য পর্যন্ত অন্তর্ভুক্ত রয়েছে।
সি.এফ. de i. অথবা c.i.f. (খরচ, মালবাহী এবং বীমা) বোঝায় যে মূল্যের মধ্যে এর শিরোনামে উপরে গণনা করা সমস্ত আইটেম অন্তর্ভুক্ত রয়েছে।
সামুদ্রিক বীমা ছাড়াও।
ডিউটি এবং ডেলিভারি চার্জ, যাইহোক, সবসময় অন্তর্ভুক্ত করা হয় না;
শব্দটির জন্য কোন সাধারণভাবে গৃহীত অর্থ নেই
।ল্যান্ড করা শর্তাবলী (আমদানি বাণিজ্যে ব্যবহৃত) বোঝায় যে দামের মধ্যে লাইটারেজ (যদি থাকে), ডক বকেয়া, পোর্টারেজ, এবং এবং গন্তব্যের বন্দরে পণ্য অবতরণ করার জন্য ধার্য সমস্ত চার্জ অন্তর্ভুক্ত।
বন্ডের অর্থ হল যে পণ্যগুলি বন্ডেড গুদামগুলির মধ্যে একটিতে পড়ে রয়েছে।
ডেলিভারি সম্পর্কিত শর্তাবলী
শুল্ক প্রদানের অর্থ হল আবগারি বা শুল্ক বিক্রেতা দ্বারা প্রদান করা হয়, এবং মূল্যের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে।(
ডেলিভারি।
ডেলিভারি সম্পর্কিত প্রধান শর্তাবলী হল:-
পণ্য সরবরাহের জন্য প্রস্তুত।প্রম্পট ডেলিভারি, যার অর্থ কয়েক দিনের মধ্যে পণ্য সরবরাহ করা হবে।
ডেলিভারির কাছাকাছি, মানে অল্প সময়ের মধ্যে পণ্য ডেলিভারি করতে হবে।
ফরোয়ার্ড ডেলিভারি,
যার অর্থ ভবিষ্যতে কিছু সময়ে পণ্য সরবরাহ করা হবে।
উদাহরণস্বরূপ, মার্চ মাসে ডেলিভারির জন্য ডিসেম্বর এ বিক্রি করা পণ্য।
টু অ্যারাইভ
অর্থাৎ বিদেশী বন্দর থেকে যে জাহাজের মাধ্যমে মালামাল পৌঁছে দেওয়া হচ্ছে সেই জাহাজের আগমনের সাথে সাথেই পণ্য সরবরাহ করতে হবে।
এই দলটি মূলত আমদানি বাণিজ্যে ব্যবহৃত হয়। জাহাজের নাম সাধারণত ঘোষণা করা হয় যখন চুক্তি করা হয় বা তার পরেই।
ব্যবহৃত অন্যান্য পদ (প্রধানত আমদানি বাণিজ্যে) নিম্নরূপ:-স্পট মানে হল যে পণ্যগুলি আসলে "স্পটে" এবং ডেলিভারির জন্য প্রস্তুত, যেমন পণ্য "আগত" থেকে আলাদা।Ex Quay এর মানে হল যে ওয়েতে অবতরণ করার সময় ক্রেতাকে পণ্যের ডেলিভারি নিতে হবে।
একটি প্রম্পট সেল মানে হল বিক্রি করা পণ্যগুলির জন্য অর্থ প্রদান এবং নেওয়া। একটি নির্দিষ্ট তারিখে ডেলিভারি, প্রম্পট দিন হিসাবে পরিচিত।
চালান, একটি মাস বা একটি তারিখের সাথে মিলিত এইভাবে "মার্চ চালান" এর অর্থ হল যে পণ্যগুলি নামযুক্ত মাসের মধ্যে জাহাজে পাঠানো হবে;
15 মে চালান" মানে 15 মে এর পরে বোর্ডে চালান; "মার্চ-এপ্রিল শিপমেন্ট" মানে প্রথম মার্চ থেকে 30 এপ্রিল পর্যন্ত যে কোনো সময় চালান।
প্রম্পট শিপমেন্ট এবং তাত্ক্ষণিক চালান সাধারণত পণ্য বোঝায়। চুক্তির তারিখের 14 দিনের মধ্যে প্রেরণ করা আবশ্যক।
পালতোলা "চালনা" হিসাবে একই পদ্ধতিতে ব্যবহার করা হয়, তবে এর অর্থ হল যে পণ্য বহনকারী জাহাজটিকে অবশ্যই নামকৃত সময়ের মধ্যে বিদেশী বন্দর থেকে যাত্রা করতে হবে।
ফ্রি ওভারসাইড একটি শব্দ যা কখনও কখনও বোঝাতে ব্যবহৃত হয় যে ক্রেতাকে পণ্যের ডেলিভারি নেওয়ার জন্য পাশাপাশি লাইটার পাঠাতে হয়, পণ্যটি জাহাজের স্লিং থেকে বেরিয়ে যাওয়ার সাথে সাথে বিক্রেতার দায়িত্ব বন্ধ হয়ে যায়।
নিম্নলিখিত পদগুলি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়:-
ক্যাশ অন ডেলিভারি (বা C.O.D.) এর অর্থ হল পণ্য হস্তান্তরের সময় অর্থপ্রদান করতে হবে।
প্রম্পট ক্যাশ মানে ডিসকাউন্ট ছাড়া এক বা দুই দিনের মধ্যে পেমেন্ট।
নেট ক্যাশরেডি ক্যাশ মানে পাঁচ থেকে দশ দিনের মধ্যে পেমেন্ট, ছাড় ছাড়াই।
ক্যাশের জন্য 2০% অর্থ হল পাঁচ থেকে দশ দিনের মধ্যে অর্থপ্রদান করা হলে চালানের পরিমাণ থেকে 2০% কেটে নেওয়া হবে।
এক মাস মানে এক মাসের মধ্যে পেমেন্ট, কম ছাড়"3 মাস নেট মানে তিন মাসে পেমেন্ট, ছাড় ছাড়াই।
10 দিনের খসড়া দ্বারা অর্থপ্রদানের অর্থ 10 দিনের তারিখে একটি খসড়া দ্বারা অর্থপ্রদান৷
নথির বিপরীতে নগদ অর্থ হল বিল অফ লেডিং বা চালান বা ডেলিভারি প্রমাণকারী অন্যান্য নথি উপস্থাপনের উপর চালানের পরিমাণ পরিশোধ করতে হবে।
গ্রহণযোগ্যতার বিরুদ্ধে নথির অর্থ হল চালানের পরিমাণের জন্য একটি খসড়া "গ্রহণ" করার সময় ক্রেতার কাছে শিপিং নথিগুলি হস্তান্তর করা হবে৷
অর্থপ্রদানের বিরুদ্ধে নথির অর্থ হল শিপিং নথিগুলি কেবলমাত্র ক্রেতার কাছে তাদের বিরুদ্ধে আঁকা খসড়ার অর্থপ্রদানের জন্য সমর্পণ করতে হবে, বা তারপরে নগদ অর্থ প্রদান করতে হবে।
পণ্য বিক্রয় সংক্রান্ত আইনটি "সাল অফ গুডস অ্যাক্ট, -এ রয়েছে যা সাধারণত দেশে করা সমস্ত ক্রয়ের ক্ষেত্রে প্রযোজ্য, তা বাড়ি, আমদানি বা রপ্তানি বাণিজ্যের সাথে সম্পর্কিত হোক না কেন।
এই আইনটি, যা সহজ এবং স্পষ্ট ভাষায় বলা হয়েছে, প্রতিটি ব্যবসায়ীর অধ্যয়ন করা উচিত।
ক্রেতা বিক্রিত পণ্যের অংশ গ্রহণ বা গ্রহণ না করেন; অথবা (2) চুক্তি আবদ্ধ করার জন্য আন্তরিকভাবে কিছু দিয়েছেন, বা আংশিক অর্থ প্রদান করেছেন; অথবা (3) যদি না কিছু নোট বা স্মারকলিপি লিখিতভাবে তৈরি করা হয় এবং অভিযোগ করা হয় পার্টি বা তার এজেন্ট দ্বারা স্বাক্ষরিত হয়।
পণ্য, বা পণ্যদ্রব্য বিক্রয় সম্পর্কিত চুক্তি বা চুক্তি স্ট্যাম্প শুল্ক থেকে অব্যাহতি প্রাপ্ত।
বিক্রয় চুক্তিতে মাস শব্দের অর্থ প্রাথমিক ক্যালেন্ডার মাস।
বর্ণনা দ্বারা বিক্রয়. যেখানে বর্ণনা দ্বারা পণ্য বিক্রয়ের জন্য একটি চুক্তি আছে, সেখানে একটি অন্তর্নিহিত শর্ত রয়েছে যে পণ্যগুলি বর্ণনার সাথে সঙ্গতিপূর্ণ হবে; এবং যদি বিক্রয় নমুনা এবং বর্ণনার মাধ্যমে হয়, তবে পণ্যের সিংহভাগ নমুনার সাথে সঙ্গতিপূর্ণ হওয়া যথেষ্ট নয় যদি পণ্যগুলিও বর্ণনার সাথে সঙ্গতি না করে।
গুণমান, ফিটনেস, বা শর্ত হিসাবে অন্তর্নিহিত উদ্যোগ।
যেখানে ক্রেতা, স্পষ্টভাবে বা বোঝানোর মাধ্যমে, বিক্রেতাকে সেই নির্দিষ্ট উদ্দেশ্যে জানিয়ে দেয় যার জন্য পণ্যের প্রয়োজন হয়, যাতে দেখা যায় যে ক্রেতা বিক্রেতার দক্ষতা বা বিচারের উপর নির্ভর করে এবং পণ্যগুলি এমন একটি বর্ণনার যা এটিতে রয়েছে সরবরাহ করার জন্য বিক্রেতার ব্যবসার কোর্স (সে প্রস্তুতকারক হোক বা না হোক), সেখানে একটি অন্তর্নিহিত অঙ্গীকার রয়েছে যে পণ্যগুলি এই উদ্দেশ্যে যুক্তিসঙ্গতভাবে উপযুক্ত হবে, তবে শর্ত থাকে যে একটি নির্দিষ্ট নিবন্ধের পেটেন্ট বা অন্যান্য ট্রেড নামের অধীনে বিক্রয়ের জন্য একটি চুক্তির ক্ষেত্রে, কোন নির্দিষ্ট উদ্দেশ্যে এর ফিটনেস হিসাবে কোন অন্তর্নিহিত অঙ্গীকার নেই।
যেখানে পণ্যগুলি বিক্রেতার কাছ থেকে বর্ণনা দ্বারা কেনা হয় যিনি সেই বর্ণনার পণ্যের লেনদেন করেন (সে প্রস্তুতকারক হোক বা না হোক), সেখানে একটি অন্তর্নিহিত অঙ্গীকার রয়েছে যে পণ্যগুলি ব্যবসায়িক মানের হবে;
তবে শর্ত থাকে যে, ক্রেতা যদি পণ্য পরীক্ষা করে থাকেন, তাহলে এই ধরনের পরীক্ষায় যে ত্রুটিগুলি প্রকাশ করা উচিত ছিল সে বিষয়ে কোনো অন্তর্নিহিত শর্ত থাকবে না।
নমুনা দ্বারা বিক্রয়
নমুনা দ্বারা বিক্রয়ের জন্য একটি চুক্তির ক্ষেত্রে একটি অন্তর্নিহিত অঙ্গীকার রয়েছে (1) যে বাল্ক নমুনার সাথে মানের সাথে মিলিত হবে; (2) ক্রেতার কাছে নমুনার সাথে বাল্ক তুলনা করার যুক্তিসঙ্গত সুযোগ থাকবে; এবং (3) যে পণ্যগুলি এমন কোনও ত্রুটি থেকে মুক্ত হতে হবে যাতে সেগুলিকে বিক্রির অযোগ্য করে তোলে যা নমুনাটির যুক্তিসঙ্গত পরীক্ষায় স্পষ্ট হবে না।
👩
পণ্য অনুমোদন বা বিক্রয় এবং ফেরত।
যখন এই শর্তে পণ্য বিক্রি করা হয় তখন এর মধ্যে থাকা সম্পত্তি ক্রেতার কাছে চলে যায়:
(1) যখন সে বিক্রেতার কাছে তার অনুমোদন বা গ্রহণযোগ্যতা প্রকাশ করে বা লেনদেন গ্রহণ করে অন্য কোনো কাজ করে; অথবা
(২) যদি তিনি বিক্রেতার কাছে তার অনুমোদন বা গ্রহণযোগ্যতা প্রকাশ না করেন, কিন্তু প্রত্যাখ্যানের নোটিশ না দিয়ে পণ্যটি ধরে রাখেন, তাহলে, যদি পণ্য ফেরত দেওয়ার জন্য একটি সময় নির্ধারণ করা হয়, সেই সময়ের মেয়াদ শেষ হলে, এবং , যদি কোন সময় নির্দিষ্ট করা না থাকে, একটি যুক্তিসঙ্গত সময়ের মেয়াদ শেষ হলে। একটি যুক্তিসঙ্গত সময় কি আসলে একটি প্রশ্ন।
ব্যবসায়িক পদ্ধতি
পণ্য ডেলিভারি।
বিক্রয় চুক্তির শর্তাবলী অনুসারে পণ্য সরবরাহ করা বিক্রেতার এবং ক্রেতার দায়িত্ব গ্রহণ করা এবং তাদের জন্য অর্থ প্রদান করা।
এটি ক্রেতার জন্য পণ্যের দখল নেওয়ার জন্য, বা বিক্রেতার জন্য ক্রেতার কাছে পাঠানোর জন্য কিনা, প্রতিটি ক্ষেত্রে উভয় পক্ষের মধ্যে প্রকাশ করা বা উহ্য চুক্তির উপর নির্ভর করে।
যেখানে বিক্রয় চুক্তির অধীনে বিক্রেতা ক্রেতার কাছে পণ্য পাঠাতে বাধ্য, কিন্তু সেগুলি পাঠানোর জন্য কোন সময় নির্ধারিত নেই, বিক্রেতা একটি যুক্তিসঙ্গত সময়ের মধ্যে সেগুলি পাঠাতে বাধ্য।
ভুল পরিমাণ ডেলিভারি।
যেখানে বিক্রেতা ক্রেতাকে তার বিক্রির চুক্তির চেয়ে কম পরিমাণ পণ্য সরবরাহ করে, ক্রেতা সেগুলি প্রত্যাখ্যান করতে পারে,
তবে ক্রেতা যদি এইভাবে বিতরণ করা পণ্যগুলি গ্রহণ করে তবে তাকে অবশ্যই চুক্তির হারে তাদের জন্য অর্থ প্রদান করতে হবে।
যেখানে বিক্রেতা ক্রেতাকে তার বিক্রির চুক্তির চেয়ে বেশি পরিমাণে পণ্য সরবরাহ করে, ক্রেতা চুক্তিতে অন্তর্ভুক্ত পণ্যগুলি গ্রহণ করতে পারে এবং বাকিগুলি প্রত্যাখ্যান করতে পারে।
অথবা
সে সম্পূর্ণটি প্রত্যাখ্যান করতে পারে। যদি ক্রেতা এইভাবে বিতরণ করা সমস্ত পণ্য গ্রহণ করে তবে তাকে অবশ্যই চুক্তির হারে তাদের জন্য অর্থ প্রদান করতে হবে।
যেখানে বিক্রেতা ক্রেতার কাছে বিক্রির জন্য চুক্তিবদ্ধ পণ্য সরবরাহ করে, চুক্তিতে অন্তর্ভুক্ত নয় এমন একটি ভিন্ন বর্ণনার পণ্যের সাথে মিশ্রিত করা হয়, ক্রেতা চুক্তি অনুসারে পণ্যগুলি গ্রহণ করতে পারে এবং বাকিগুলি প্রত্যাখ্যান করতে পারে বা প্রত্যাখ্যান করতে পারে সম্পূর্ণ উপরে নাম দেওয়া তিনটি বিধান বাণিজ্য, বিশেষ চুক্তি, বা পক্ষের মধ্যে লেনদেনের যেকোন ব্যবহার সাপেক্ষে।
কিস্তি বিতরণ।
অন্যথায় সম্মত না হলে পণ্যের ক্রেতা কিস্তিতে ডেলিভারি গ্রহণ করতে বাধ্য নয়।
যেখানে বিবৃত কিস্তিতে পণ্য বিক্রয়ের জন্য একটি চুক্তি রয়েছে, যার জন্য আলাদাভাবে অর্থ প্রদান করতে হবে এবং বিক্রেতা এক বা একাধিক কিস্তির ক্ষেত্রে ত্রুটিপূর্ণ ডেলিভারি করে, বা ক্রেতা প্রত্যাখ্যান বা অবহেলা করে ডেলিভারি নিতে এক বা একাধিক কিস্তির জন্য অর্থ প্রদান, এটি চুক্তির শর্তাবলী এবং মামলার পরিস্থিতির উপর নির্ভর করে প্রতিটি ক্ষেত্রে একটি প্রশ্ন, চুক্তির লঙ্ঘন একটি প্রত্যাখ্যান কিনা পুরো চুক্তি, বা এটি একটি বিচ্ছেদযোগ্য লঙ্ঘন যা ক্ষতিপূরণের দাবির জন্ম দেয়।
তবে পুরো চুক্তিটিকে প্রত্যাহার হিসাবে বিবেচনা করার অধিকার নয়।
সমুদ্র পরিবহন জড়িত ডেলিভারি অন্যথায় সম্মত না হলে, যেখানে বিক্রেতার দ্বারা সমুদ্র ট্রানজিটের সাথে জড়িত একটি রুট দ্বারা ক্রেতার কাছে পণ্য পাঠানো হয়,
যে পরিস্থিতিতে এটি বীমা করা স্বাভাবিক, বিক্রেতাকে অবশ্যই ক্রেতাকে এমন নোটিশ দিতে হবে যাতে সে তাদের সমুদ্রের সময় তাদের বীমা করতে সক্ষম হয়। ট্রানজিট, এবং, বিক্রেতা তা করতে ব্যর্থ হলে, এই ধরনের সমুদ্র ট্রানজিটের সময় পণ্যগুলি তার ঝুঁকিতে রয়েছে বলে গণ্য করা হবে।
পণ্য বিক্রয় আইন
যেখানে পণ্য দূরবর্তী স্থানে বিতরণ করা হয় যেখানে পণ্যের বিক্রেতা সেগুলিকে বিক্রি করার সময় অন্য জায়গায় সরবরাহ করতে সম্মত হন, ক্রেতাকে অবশ্যই, অন্যথায় সম্মত না হলে, ট্রানজিটের সময় পণ্যের অবনতির ঝুঁকি নিতে হবে।
পণ্য পরীক্ষা করার ক্রেতার অধিকার।
যেখানে পণ্যগুলি ক্রেতার কাছে পৌঁছে দেওয়া হয়, যা সে আগে পরীক্ষা করেনি, সেগুলি চুক্তির সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করার উদ্দেশ্যে সেগুলি পরীক্ষা করার যুক্তিসঙ্গত সুযোগ না পাওয়া পর্যন্ত সে সেগুলি গ্রহণ করেছে বলে মনে করা হয় না৷
অন্যথায় সম্মত না হলে, বিক্রেতা যখন ক্রেতার কাছে পণ্য সরবরাহের দরপত্র দেন, তখন তিনি চুক্তির সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করার উদ্দেশ্যে ক্রেতাকে পণ্যগুলি পরীক্ষা করার একটি যুক্তিসঙ্গত সুযোগ দিতে বাধ্য হন।
গ্রহণযোগ্যতা।
ক্রেতা পণ্য গ্রহণ করেছে বলে বিবেচিত হয় যখন সে বিক্রেতাকে অবহিত করে যে সে সেগুলি গ্রহণ করেছে, অথবা যখন তার কাছে পণ্য সরবরাহ করা হয়েছে এবং সে তাদের সাথে বিক্রেতার মালিকানার সাথে অসামঞ্জস্য পূর্ণ কোন কাজ করে, অথবা যখন, একটি যুক্তিসঙ্গত সময় পেরিয়ে যাওয়ার পরে, তিনি বিক্রেতাকে না জানিয়েই পণ্যগুলি ধরে রাখেন যে তিনি সেগুলি প্রত্যাখ্যান করেছেন৷
ক্রেতা প্রত্যাখ্যাত পণ্য ফেরত দিতে বাধ্য নয়।
অন্যথায় সম্মত না হলে, যেখানে পণ্যগুলি ক্রেতার কাছে পৌঁছে দেওয়া হয়, এবং তিনি সেগুলি গ্রহণ করতে অস্বীকার করেন, তাই করার অধিকার থাকার কারণে, তিনি সেগুলি বিক্রেতার কাছে ফেরত দিতে বাধ্য নন,
তবে এটি যথেষ্ট যদি তিনি বিক্রেতাকে নোটিশ দেন যে তিনি তাদের গ্রহণ করতে অস্বীকার করে।
ডেলিভারি অবহেলা বা প্রত্যাখ্যান করার জন্য ক্রেতার দায়। যখন বিক্রেতা পণ্য সরবরাহ করতে প্রস্তুত এবং ইচ্ছুক, এবং ক্রেতাকে ডেলিভারি নেওয়ার জন্য অনুরোধ করে, এবং এই অনুরোধের পরে ক্রেতা একটি যুক্তিসঙ্গত সময়ের মধ্যে পণ্যের ডেলিভারি গ্রহণ করেন না, তখন তার দ্বারা সংঘটিত কোনো ক্ষতির জন্য তিনি বিক্রেতার কাছে দায়বদ্ধ। ডেলিভারি নিতে অবহেলা বা প্রত্যাখ্যান, এবং পণ্যের যত্ন এবং হেফাজতের জন্য একটি যুক্তিসঙ্গত চার্জের জন্য, শর্ত থাকে যে এটি বিক্রেতার অধিকারকে প্রভাবিত করবে না যেখানে অবহেলা বা প্রত্যাখ্যান ক্রেতা চুক্তির প্রত্যাখ্যানের জন্য ডেলিভারি পরিমাণ গ্রহণ করবে।লিয়েন; অংশ বিতরণ। যেখানে একজন অবৈতনিক বিক্রেতা পণ্যের আংশিক ডেলিভারি করেছেন, সেখানে তিনি তার লিয়েন বা ধারণ করার অধিকার ব্যবহার করতে পারেন, যদি না এই ধরনের অংশ ডেলিভারি এমন পরিস্থিতিতে করা হয় যাতে আটকের অধিকার মওকুফ করার চুক্তি দেখানো হয়।
আইনের বিধানাবলী সাপেক্ষে, যখন পণ্যের ক্রেতা দেউলিয়া হয়ে যায়, তখন অবৈতনিক বিক্রেতা যে পণ্যের দখল থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে তার ট্রানজিটুতে সেগুলি বন্ধ করার অধিকার রয়েছে, অর্থাৎ, তিনি পণ্যের দখল পুনরায় শুরু করতে পারেন যতক্ষণ না তারা ট্রানজিটের মধ্যে থাকে, এবং মূল্য পরিশোধ বা টেন্ডার না হওয়া পর্যন্ত তাদের ধরে রাখতে পারে।
আমরা পণ্য আমদানি করতে পারার আগে আমাদের অবশ্যই সেই নথিটি ধরে রাখতে হবে যা আমাদের দখলে নেওয়ার অধিকার দেয়, অর্থাত্ বিল অফ লেডিং৷
আমরা বিদেশে আমাদের সংবাদ দাতার কাছ থেকে সেই নথিটি পেয়েছি বলে অনুমান করে, পণ্য বহনকারী জাহাজটি কখন পৌঁছানোর সম্ভাবনা রয়েছে তা নিশ্চিত করতে হবে।
এটি সাধারণত জাহাজের মালিক বা এজেন্টের অফিসে অনুসন্ধানের মাধ্যমে করা যেতে পারে।
যাইহোক, যদি আমরা মালিক বা এজেন্টের নাম জানি না, তবে আমাদের অবশ্যই লয়েডের তালিকায় জাহাজের আগমনের রিপোর্ট বা অন্য কোনও শিপিং সংবাদপত্রের জন্য অনুসন্ধান করতে হবে যা জাহাজের আগমনের রিপোর্ট করে।
ডেলিভারি অর্ডার।
জাহাজটি আসার পরে, আমাদের অবশ্যই পণ্যের দখল পাওয়ার জন্য, জাহাজের এজেন্টদের কাছ থেকে একটি ডেলিভারি অর্ডার পেতে হবে। কিছু শিপ এজেন্ট প্রতিটি বিল অব লেডিংয়ের বিনিময়ে একটি ডেলিভারি অর্ডার দেয়, অন্যরা মুখ জুড়ে বা বিল অফ লেডিংয়ের পিছনে একটি ডেলিভারি অর্ডার লিখে বা স্ট্যাম্প করে, এই ক্ষেত্রে পণ্য নেওয়ার সময় বিল অফ লেডিং ছেড়ে দেওয়া হয়। এর বিতরণমালবাহী অর্থ প্রদান।
একটি ডেলিভারি অর্ডার প্রাপ্ত করার আগে, জাহাজের মালিকের কারণে যেকোন মালবাহী বা অন্যান্য চার্জ অবশ্যই পরিশোধ করতে হবে। এই চার্জগুলি পরিশোধ না করা পর্যন্ত জাহাজের মালিকরা আইনত পণ্য সরবরাহ বন্ধ করতে পারেন।
যদি ডেলিভারি অর্ডারের জন্য আবেদন করার আগে পণ্যগুলি অবতরণ করা হয়, জাহাজের মালিক ডক কোম্পানি বা গুদামের মালিককে আনুষ্ঠানিক নোটিশ দেয় যেখানে পণ্যগুলি সংরক্ষণ করা হয় যতক্ষণ না একটি "রিলিজ" অনুমোদিত ডেলিভারি প্রাপ্ত হয়।
যদি আমরা একবারে পণ্যের ডেলিভারি নিতে চাই এবং পণ্যের সঠিক পরিমাণ নিশ্চিত করা যায় না, তাহলে জাহাজ ব্রোকার সাধারণত একটি রাশি নেবে যা সে বিবেচনা করে বকেয়া পরিমাণ কভার করবে,
ডেলিভারি নেওয়া।
আমাদের ডেলিভারি অর্ডার পাওয়ার পর, আমাদের এখন পণ্যের ডেলিভারি নিতে হবে।
একটি জাহাজের মালামাল নিষ্কাশন সম্পূর্ণভাবে জাহাজের মালিক বা তাদের প্রতিনিধিদের উপর নির্ভর করে; তাই, যতক্ষণ না আমরা ট্রান্সশিপমেন্টের উদ্দেশ্যে পণ্যগুলি পেতে চাই (যা ইতিমধ্যেই করা হয়েছে), আমরা সরাসরি জাহাজের অফিসারদের কাছে আবেদন করি না, কিন্তু ডক কোম্পানি বা হোর্ফিঙ্গারদের কাছে আবেদন করি যাদের কাছে সাধারণত পণ্যগুলি দেওয়া হয়।
এটি করার আগে, তবে, কাস্টম হাউসের বেশ কয়েকটি আনুষ্ঠানিকতা মেনে চলতে হবে।
আধুনিক ব্যবসায়িক পদ্ধতিকাস্টম হাউস হল সেই বাড়ি বা অফিস যেখানে পণ্য আমদানি বা রপ্তানির জন্য প্রবেশ করা হয়, যেখানে এই জাতীয় পণ্যের আমদানি শুল্ক প্রদান করা হয় বা ত্রুটি পাওয়া যায় এবং যেখানে জাহাজগুলিকে "পরিষ্কার" করা হয়। প্রধান কাস্টম হাউস লন্ডনে, তবে সমস্ত প্রধান সমুদ্রবন্দরে অধস্তন কাস্টম হাউস রয়েছে। কাস্টম হাউসের প্রবিধানগুলি "কাস্টমস লজ কনসোলিডেশন অ্যাক্ট, এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং বিভাগের পরিচালনার ভার মহামহিম দ্বারা নিযুক্ত নির্দিষ্ট "কাস্টমস কমিশনারদের" উপর ন্যস্ত করা হয়েছে। এই ভদ্রলোকের অধীনে রয়েছে অসংখ্য অধস্তন কর্মকর্তা, যারা কাস্টমসের কালেক্টর (কাস্টমস হাউসের প্রধান), পরিদর্শক, সার্ভেয়ার, পরীক্ষাকারী কর্মকর্তা, প্রতিরোধকারী কর্মকর্তা এবং আরও অনেক কিছু নামে পরিচিত।শুল্ক ও আবগারি শুল্ক। সরকার কর্তৃক পণ্যদ্রব্যের উপর দুই ধরনের শুল্ক আরোপ করা হয়েছে, যেমন:-কাস্টমস শুল্ক, যা বিদেশ থেকে এই দেশে আমদানি করা কিছু পণ্যের উপর আরোপিত কর, এবংআবগারি শুল্ক, যা হোম প্রোডাকশনের নির্দিষ্ট নিবন্ধের উপর আরোপিত শুল্ক।উভয় ধরনের কর্তব্য সংসদের আইন দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং রাজস্ব কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে থাকে। শুল্ক ও আবগারি যুক্তরাজ্যের জাতীয় রাজস্বের একটি বড় অংশ উৎপন্ন করে। শুল্ক একটি নথি বা সময় সূচীতে থাকে, যা কাস্টমস ট্যারিফ নামে পরিচিত। প্রায় সমস্ত বিদেশী দেশে এটি একটি অত্যন্ত শক্তিশালী এবং জটিল নথি, কিন্তু যুক্তরাজ্যের শুল্ক ছোট থেকে ছোট হয়ে আসছে যতক্ষণ না এটি এখন সম্ভবত বিদ্যমান সবচেয়ে ছোট শুল্ক, এবং মাত্র ত্রিশটি মাথা নিয়ে গঠিত।
ট্যারিফের একটি অনুলিপি নীচে দেওয়া হল। এটি দেখা যাবে যে এই দেশে যে প্রধান নিবন্ধগুলির উপর শুল্ক আরোপ করা হয় তা হল ওয়াইন, বিয়ার, স্পিরিট, চা, কফি, তামাক, কারেন্টস এবং সংরক্ষিত ফল (যেমন ফরাসি বরই)। বরই পুডিং আমদানি করা হলে, আনুমানিক উপাদানগুলির উপর শুল্ক ধার্য করা হয়, যেমন, কিশমিশ, কারেন্টস, স্পিরিট । অনুমান কিভাবে গঠিত হবে কাস্টমস আয়ন নির্দিষ্ট করে না।
যেহেতু কোনো রপ্তানি শুল্ক আরোপ করা হয় না, শুল্ক বহির্ভূত পণ্য রপ্তানির ক্ষেত্রে শুল্ক প্রবিধানগুলি খুবই সহজ, শুধুমাত্র একটি নথি (কাস্টমস স্পেসিফিকেশন) প্রয়োজন মনে রাখবেন।
আমদানির ক্ষেত্রে, পদ্ধতিটি ভিন্ন এবং আরও জটিল।জাহাজের রিপোর্ট। সঙ্গে প্রথম আনুষ্ঠানিকতা পালন করতে হবে পণ্য আমদানির বিষয়ে কাস্টম হাউসে আমদানিকারী জাহাজের প্রবেশ।
এটি জাহাজের মাস্টারের কাজ, অথবা মাস্টার দ্বারা লিখিতভাবে নিযুক্ত একজন দায়িত্বশীল কর্মকর্তার কাজ, এবং "জাহাজ এবং শিপিং" অধ্যায়ে বর্ণিত হয়েছে। এখানে বলাই যথেষ্ট যে "জাহাজের রিপোর্ট" একটি নির্ধারিত ফর্মে একটি নথি যা জাহাজের নাম এবং টন ওজন, ক্রু সংখ্যা, মাস্টারের নাম এবং বন্দর কোথা থেকে এসেছে এবং একত্রে সম্পূর্ণ পণ্যসম্ভারের বিস্তারিত তালিকা, যেমন, প্যাকেজগুলির চিহ্ন এবং সংখ্যা, যতদূর সম্ভব তাদের বিষয়বস্তু, এবং যেখানে পরিচিত, তাদের নাম ডুপ্লিকেট তৈরি করতে হবে, আসলটি কাস্টম হাউস দ্বারা ধরে রাখা হয়েছে এবং ডক বা স্টেশনে যেখানে জাহাজটি তার মাল খালাস করবে সেখানে কাস্টমস অফিসারের কাছে নকলটি ফরোয়ার্ড করা হবে, যাতে অফিসারের কাছে কার্গো আনার বিবরণ থাকতে পারে।
জাহাজের দ্বারা যদি পরে দেখা যায় যে রিপোর্টে কোনো পণ্য অন্তর্ভুক্ত করা হয়নি, তাহলে এই ধরনের পণ্যের মালিকদেরকে ডেলিভারি নেওয়ার অনুমতি দেওয়া হবে না যতক্ষণ না মাস্টারের দ্বারা রিপোর্টটি সংশোধন করা হয়।
জাহাজপণ্য অবতরণ
পণ্যসম্ভার সাধারণত বোর্ডে রাখা হয় না যতক্ষণ না প্রেরক দ্বারা দাবি করা হয় (ট্রান্সশিপমেন্ট কার্গো ব্যতীত, যা বিশেষভাবে ঘোষণা করতে হয়), তবে সাধারণত জাহাজটি রিপোর্ট করার পরে যত তাড়াতাড়ি সম্ভব অবতরণ করা হয় এবং ডক কোম্পানিগুলির একটি দ্বারা আমদানিকারকের পক্ষে দায়িত্ব নেওয়া হয়। বা wharfingers, যাদের দ্বারা পণ্য ওজন করা হয়, পরিমাপ করা হয়, বা প্রয়োজন অনুসারে নমুনা করা হয় এবং যারা কিছুক্ষণ পরেই আমদানিকারককে সরবরাহ করে বিক্রয়ের সুবিধার জন্য ল্যান্ডিং অ্যাকাউন্ট, ওজন অ্যাকাউন্ট, পাইলিং অ্যাকাউন্ট ।
আমদানি সংক্রান্ত কাস্টমস ।
অবতরণ করার সময়, পণ্যগুলি কাস্টমস কর্মকর্তাদের দ্বারা পরিদর্শন করা হয়, এবং যদি এটি "মুক্ত" পাওয়া যায় তবে সেগুলি আমদানি কারকের হাতে ছেড়ে দেওয়া হয়।
যাইহোক, যদি তারা দায়বদ্ধ হয়, তবে শুল্ক কর্মকর্তাদের দ্বারা তাদের ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হয়, এবং ওজন, পরিমাপ, -এর কাজগুলি কাস্টমস কর্মকর্তাদের তত্ত্বাবধানে পরিচালিত হয়, যারা নির্দিষ্ট বিবরণ প্রবেশ করে, যাকে বলা হয় " অবতরণ লিস্ট"
যা তারপর পণ্যের অফিসিয়াল রেকর্ড গঠন করে।
সমস্ত শুল্কযোগ্য পণ্য যা অবিলম্বে ডেলিভারি নেওয়া হয় না সমস্ত প্রধান সমুদ্রবন্দরে সরবরাহ করা বন্ডেড গুদামগুলির একটিতে সংরক্ষণ করা হয়। পৃথক গুদাম, বা গুদামঘরের অংশগুলি বিভিন্ন ধরণের পণ্যের জন্য সরবরাহ করা হয়, যেমন, একটি গুদাম বা মেঝে চায়ের জন্য, অন্যটি তামাকের জন্য, তৃতীয়টি ওয়াইন এবং স্পিরিটগুলির জন্য সংরক্ষিত থাকে এবং আরও কিছু; এবং গুদাম-রক্ষকগণ পণ্যের যথাযথ সংরক্ষণের জন্য দায়ী।শুল্কযোগ্য পণ্য পরিচালনাকারী লাইটারম্যান এবং কারম্যানরা কাস্টমসের ভারী বন্ডের অধীনে থাকে এবং শুধুমাত্র কাস্টমস কমিশনারদের দ্বারা "বন্ডেড" এবং লাইসেন্সপ্রাপ্ত ব্যক্তিরা এই কাজে নিযুক্ত হতে পারে।কাস্টমস এন্ট্রি।
অনুমান করা হয়েছে যে জাহাজটি সঠিকভাবে হয়েছে"রিপোর্ট করা হয়েছে," পণ্যের ব্যবসায়ী বা মালিক এখন ডেলিভারি পাওয়ার জন্য তার কাস্টমস "এন্ট্রি" করতে পারেন।
এটি একটি নির্ধারিত ফর্ম পূরণ করে, এবং কাস্টমস আধিকারিকদের কাছে প্রয়োজন অনুযায়ী এক বা একাধিক কপি দিয়ে একই সময়ে চালান, বিল অফ লেডিং এবং অন্যান্য নথিপত্র তৈরি করে এটি করা হয়।
পণ্য কাস্টমসের উদ্দেশ্যে, যুক্তরাজ্যে আমদানি দুটি শ্রেণীতে বিভক্ত, যেমন:-বিনামূল্যের পণ্য, অর্থাৎ, যে পণ্যের উপর কোন শুল্ক আরোপ করা হয় না,এবংশুল্কযোগ্য, বা, যেগুলিকে সাধারণত বলা হয়, বন্ডেড গুডস, অর্থাৎ যে পণ্যগুলির উপর শুল্ক দিতে হয়, যেমন ওয়াইন এবং স্পিরিট, চা, তামাক।এই দেশে আমদানির সিংহভাগ বিনামূল্যের পণ্য নিয়ে গঠিত।
স্বদেশী বাণিজ্যে, পণ্যগুলি তৈরি করা হয় এমন শহরগুলি ব্যতীত অন্য শহরগুলি থেকে অর্ডারগুলি বাণিজ্যিক ভ্রমণকারী এবং এজেন্টদের মাধ্যমে প্রাপ্ত হয় যারা নির্দিষ্ট জেলায় কাজ করে।
রপ্তানি বাণিজ্যের আদেশ একইভাবে পাওয়া যায়, তা ছাড়া, জেলার মধ্যে সীমাবদ্ধ না থেকে, ভ্রমণকারীদের পুরো দেশে কাজ করতে হয়, যেখানে ভারত, চীন, এবং সি. এর মতো দূরবর্তী দেশগুলিতে ।
স্বদেশী বাণিজ্য এবং রপ্তানি বাণিজ্যের মধ্যে পার্থক্যের আরেকটি বিষয় হল যে টেলিগ্রাফ দ্বারা পূর্বের বাণিজ্যের তুলনায় পরবর্তীটি অনেক বেশি পরিমাণে।
প্রাপ্ত আদেশগুলি (মানক বা সুপরিচিত নিবন্ধগুলির জন্য আদেশের ক্ষেত্রে ব্যতীত) সাধারণত ভ্রমণকারী দ্বারা দেখানো প্যাটার্ন বা নমুনার উপর ভিত্তি করে বা একটি ফার্ম তাদের এজেন্ট বা শাখায় সরাসরি পাঠানো হয়।
প্রতিটি প্যাটার্ন বা নমুনার সাধারণত একটি স্বতন্ত্র চিহ্ন থাকে এবং এটি এই চিহ্ন দ্বারা উল্লেখ করা হয়।
যেসব দেশে বা যেখান থেকে টেলিগ্রাফের খরচ অনেক বেশি (যেমন ভারত, চীন, অস্ট্রেলিয়া ) সেসব দেশে পাঠানো প্যাটার্নের ক্ষেত্রে প্রতিটি প্যাটার্নের জন্য একটি নম্বর বরাদ্দ করা হয় এবং যখন টেলিগ্রাফের মাধ্যমে পণ্য অর্ডার করা হয়।
যেমনটি হয় প্রায়শই ক্ষেত্রে, এই সংখ্যাগুলি প্রয়োজনীয় পণ্যগুলি নির্দেশ করতে ব্যবহৃত হয়।
কখনও কখনও একটি বিদেশী সংস্থার দ্বারা সরাসরি অর্ডার পাঠানো হয়, এবং খুব ঘন ঘন বিদেশী ক্রেতারা (মহাদেশ, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ আমেরিকা থেকে, প্রধানত) এই দেশে যান এবং তাদের প্রয়োজনীয় পণ্যগুলি নির্বাচন করুন; কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই ভ্রমণকারী, এজেন্ট বা শাখা সংস্থাগুলির মাধ্যমে উপরে বর্ণিত হিসাবে বিক্রয় প্রভাবিত হয়।বাণিজ্যিক ভ্রমণকারীরা। ইউরোপের বেশ কয়েকটি দেশে এবং কখনও কখনও ব্রিটিশ উপনিবেশে (উদাহরণস্বরূপ নিউজিল্যান্ড), কোনও ভ্রমণকারী বা কোনও ব্রিটিশ সংস্থার অন্য প্রতিনিধি অর্ডার নেওয়ার আগে তাকে অবশ্যই লাইসেন্সের অধিকারী হতে হবে।
সুইজারল্যান্ডের ক্ষেত্রে, একটি ব্রিটিশ ফার্মের একজন প্রতিনিধিকে সেই দেশে অর্ডার নেওয়ার প্রস্তাব করা হলে প্রথমে একটি ব্রিটিশ চেম্বার অফ কমার্স থেকে "কার্টে ডি লেজিটিমেশন" পেতে হবে, যার উত্পাদনের ভিত্তিতে পুলিশ
প্রথম ক্যান্টন পরিদর্শনকারী কর্তৃপক্ষ একটি অফিসিয়াল লাইসেন্স প্রদান করবে। কিছু অন্যান্য দেশে, রুমানিয়া এবং সার্ভিয়া, উদাহরণস্বরূপ, এই "কার্টে ডি লেজিটিমেশন" একটি লাইসেন্স হিসাবে কাজ করে।
তবে অন্যান্য দেশে, যেমন রাশিয়া, ডেনমার্ক, নরওয়ে এবং দক্ষিণ আমেরিকার কিছু দেশে, পুলিশ কর্তৃপক্ষ বা শুল্ক আধিকারিকদের কাছ থেকে প্রথম শহর পরিদর্শন করার জন্য একটি লাইসেন্স নিতে হবে এবং ভারী ফি দিতে হবে।
ডেনমার্কে, একজন ভ্রমণকারীকে প্রধান শহরগুলির বাইরে নমুনা বহন করার অনুমতি নেই; যদি সে করে, এবং খুঁজে পাওয়া যায়, তাকে একটি পুলিশ আদালতে হাজির করা হয় এবং ভারী জরিমানা করা হয়।
ইউনাইটেড কিংডমে এই ধরনের কোন বিধিনিষেধ নেই এবং একজন বিদেশী বাণিজ্যিক ভ্রমণকারী কিংডমের সমস্ত অংশে, নমুনা সহ বা ছাড়াই, এবং লাইসেন্স ছাড়াই বা যেকোনও ফি প্রদান না করেই যেকোন সংখ্যক অর্ডার নিতে পারবেন।
এটি উল্লেখ করা প্রায় অপ্রয়োজনীয় যে একজন বাণিজ্যিক ভ্রমণকারীর যে দেশে তিনি যেতে চলেছেন সেই দেশে কথ্য ভাষা সম্পর্কে কার্যকর জ্ঞান থাকা উচিত।পাসপোর্ট। নির্দিষ্ট কিছু দেশে (যেমন, রাশিয়া, তুরস্ক বা রুমোনিয়া) ভ্রমণকারীরা নিজেদেরকে পাসপোর্ট সরবরাহ করতে হবে, যা ইংল্যান্ড ছাড়ার আগে অবশ্যই ভিজে (সংশ্লিষ্ট কনস্যুলেটে) থাকতে হবে।
বেশিরভাগ অন্যান্য দেশে পাসপোর্ট একেবারেই প্রয়োজনীয় নয়, তবে একজন ভ্রমণকারীর একটির দখলে থাকা বাঞ্ছনীয়, কারণ এটি প্রায়শই পরিষেবার জন্য পাওয়া যায়। এই বিষয়ে ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর কর্তৃক জারি করা প্রবিধানগুলি নিম্নরূপ:-
পাসপোর্ট সম্পর্কিত নিয়মাবলী।
ফরেন অফিসের পাসপোর্টের জন্য আবেদনগুলি অবশ্যই লিখিতভাবে করতে হবে এবং "পাসপোর্ট ডিপার্টমেন্ট, ফরেন অফিস, লন্ডন, এস. ডব্লিউ।
একটি পাসপোর্টের জন্য চার্জ, তাতে যে সংখ্যক ব্যক্তির নামই থাকুক না কেন।
যেদিন পাসপোর্টের জন্য আবেদন গৃহীত হয়েছে তার পরের দিন 1 থেকে 4-এর মধ্যে পররাষ্ট্র অফিসে পাসপোর্ট জারি করা হয়,
রবিবার এবং সরকারি ছুটির দিনগুলি ছাড়া, যখন পাসপোর্ট অফিস বন্ধ থাকে। আবেদনকারী লন্ডনে বসবাস না করলে, পাসপোর্ট ডাকযোগে পাঠানো যেতে পারে, এর জন্য একটি পোস্টাল অর্ডার।
সেক্ষেত্রে আবেদনের সাথে থাকা উচিত। পেমেন্টে ডাকটিকিট পাওয়া যাবে না।
ফরেন অফিসের পাসপোর্টগুলি শুধুমাত্র
প্রাকৃতিকভাবে জন্মগ্রহণকারী ব্রিটিশ প্রজাদের, যেমন, মহামহিম-এর ডোমিনিয়নে জন্মগ্রহণকারী ব্যক্তিদের এবং বিদেশে জন্মগ্রহণকারী ব্যক্তিদের, যারা মহামহিম-এর ডোমিনিয়নে জন্মগ্রহণকারী পিতা বা পিতামহের কাছ থেকে ব্রিটিশ নাগরিকত্ব গ্রহণ করে, মঞ্জুর করা হয় এবং যিনি, আইন 4 জর্জ II এর বিধানের অধীনে।
21, এবং 13 জর্জ তৃতীয়।
21, বিচার করা হবে এবং প্রাকৃতিকভাবে জন্ম নেওয়া ব্রিটিশ বিষয় হিসাবে নেওয়া হবে;
এই ধরনের ব্যক্তিদের স্ত্রী ও বিধবাদের প্রতি।
এবং ব্রিটিশ উপনিবেশে, বা ভারতে ন্যাচারালাইজড ব্যক্তিদের।
আধুনিক ব্যবসায়িক পদ্ধতিএকজন বিবাহিত মহিলাকে সেই রাজ্যের বিষয় বলে গণ্য করা হয় যেটির স্বামী আপাতত একজন বিষয়।
সেক্রেটারি অফ স্টেটের পরিচিত ব্যক্তিদের পাসপোর্ট দেওয়া হয়, বা তার পরিচিত কোনো ব্যক্তির দ্বারা তাকে সুপারিশ করা হয় অথবা ইউনাইটেড কিংডমে প্রতিষ্ঠিত যেকোনো ব্যাঙ্কিং ফায়ার ফার্ম দ্বারা স্বাক্ষরিত পরিচয়পত্র এবং সুপারিশের একটি শংসাপত্র তৈরি করার পরে, অথবা কোনো মেয়র, ম্যাজিস্ট্রেট, শান্তির বিচার, ধর্মমন্ত্রী, চিকিৎসক, সার্জন, সলিসিটর, অথবা নোটারি, যুক্তরাজ্যের বাসিন্দা। শংসাপত্র এবং সুপারিশের পাশাপাশি আবেদনকারীর জন্মের শংসাপত্রেরও প্রয়োজন হতে পারে।
পাসপোর্টের জন্য আবেদনকারী যদি একজন ন্যাচারালাইজড ব্রিটিশ সাবজেক্ট হন, তাহলে তার ন্যাচারালাইজেশন সার্টিফিকেট অবশ্যই শংসাপত্র এবং সুপারিশের সাথে ফরেন অফিসে পাঠাতে হবে। ন্যাচারালাইজড ব্রিটিশ সাবজেক্ট, যদি লন্ডনে বা শহরতলিতে বসবাস করে, তাদের পাসপোর্টের জন্য পররাষ্ট্র দপ্তরে ব্যক্তিগতভাবে আবেদন করতে হবে। দেশে বসবাস করলে, পাসপোর্ট পাঠানো হবে, এবং ন্যাচারালাইজেশন সার্টিফিকেট ফেরত দেওয়া হবে, যে ব্যক্তিকে শংসাপত্র এবং সুপারিশ প্রদান করেছেন, যাতে তিনি আবেদনকারীকে তার উপস্থিতিতে পাসপোর্টে স্বাক্ষর করতে পারেন।
ন্যাচারালাইজড ব্রিটিশ সাবজেক্টকে তিনি তাদের পাসপোর্টে বর্ণনা করবেন, যা প্রয়োজনীয় যোগ্যতা সাপেক্ষে জারি করা হবে।
বিদেশী অফিসের পাসপোর্টগুলি নির্দিষ্ট সময়ের মধ্যে সীমাবদ্ধ নয় এবং যেকোন সংখ্যক বিদেশ ভ্রমণের জন্য উপলব্ধ। ব্যক্তিগত আবেদনের ভিত্তিতে পররাষ্ট্র দফতরে তাদের নবায়ন করা যেতে পারে, অথবা, যদি আবেদনকারী লন্ডনে বসবাস না করে, তার স্বাক্ষরিত একটি চিঠির প্রাপ্তির ভিত্তিতে, তাকে পূর্বে জারি করা পাসপোর্ট ফেরত দিয়ে, এবং একটি পোস্টাল অর্ডার যুক্ত করে।
একটি পাসপোর্ট পররাষ্ট্র দপ্তর দ্বারা, বা একটি বহিরাগত এজেন্ট দ্বারা, ইতিমধ্যেই বিদেশে একজন ব্যক্তির পক্ষে জারি করা যাবে না।
এই ধরনের ব্যক্তির নিকটতম ব্রিটিশ মিশন বা কনস্যুলেটে একটির জন্য আবেদন করা উচিত। একটি পাসপোর্ট একটি ঔপনিবেশিক ন্যাচারালাইজড ব্রিটিশ সাবজেক্টকে বিদেশে জারি করা যাবে না, যেমন সরাসরি যুক্তরাজ্য বা যে কলোনীতে তাকে স্বাভাবিক করা হয়েছে সেখানে যাত্রা ছাড়া।
ফোরিয়ন অফিস কর্তৃক প্রদত্ত প্রতিটি পাসপোর্টের বাহককে অবশ্যই তার পাসপোর্টটি শীঘ্রই জমা দিতে হবে যতক্ষণ না তিনি এই ধরনের স্বাক্ষর ব্যতীত এটি জালিয়াতি করতে পারেন, হয় জালিয়াতি করা হতে পারে বা প্রমাণিত করা হতে পারে ।
ভ্রমণকারীরা যারা রাশিয়ান সাম্রাজ্য, তুর্কি ডোমিনিয়ন, রুমানিয়া কিংডম অফ রুমানিয়া, পারস্য বা হায়তি পরিদর্শন করতে চান, তাদের অবশ্যই রাশিয়ান কনস্যুলেটে তাদের পাসপোর্ট ভিসা না নিয়ে যুক্তরাজ্য ত্যাগ করা উচিত নয়।
যুক্তরাজ্যের রাশিয়া, তুরস্ক, রুমানিয়া, পারস্য, বা হাইতির অন্যান্য কনস্যুলেটগুলির একটিতে। ভ্রমণকারীরা অন্য কোন দেশে যেতে চলেছেন তাদের এই জাতীয় দেশের কূটনৈতিক বা কনস্যুলার এজেন্টদের কাছ থেকে পাওয়া যাবে না, অতিরিক্ত সতর্কতা ব্যতীত, যা পুরানো তারিখের পাসপোর্টের ক্ষেত্রে সুপারিশ করা হয়।
যদিও ব্রিটিশ প্রজাদের এখন পাসপোর্ট ছাড়াই বেশিরভাগ বিদেশী দেশে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে, এবং পাসপোর্ট সংক্রান্ত নিয়মগুলি সাধারণত শিথিল করা হয়েছে, তবুও বিদেশ ভ্রমণকারী ব্রিটিশদের নিজেদের পাসপোর্টের সাথে সজ্জিত করার সুপারিশ করা হয়।
এমনকি সেইসব দেশেও যেখানে তারা নেই। দীর্ঘ সময় বাধ্যতামূলক, তারা সনাক্তকরণের একটি প্রস্তুত উপায় বহন করার জন্য দরকারী বলে মনে করা হয়, যেমন, একটি পোস্টে চিঠি দাবি করার ক্ষেত্রে restante জার্মানিতে বা সুইজারল্যান্ডে বসবাস করতে ইচ্ছুক ব্রিটিশ প্রজাদের অবশ্যই পাসপোর্ট সরবরাহ করতে হবে।
continue...



Comments
Post a Comment